বরিশাল বিভাগ

করোনা : বরিশাল জেলা প্রশাসনের গণবিজ্ঞপ্তি

Share this:


মোহাম্মদ আলী বাবু : করোনা ভাইরাসের প্রাদুর্ভাব, সংক্রমণ ও মৃত্যুহার বৃদ্ধির কারণে সামাজিক দূরত্ব বজায় রাখা, স্বাস্থ্যবিধি প্রতিপালন ও সবার মাস্ক পরা নিশ্চিত করতে গণবিজ্ঞপ্তি দিয়েছে বরিশালের জেলা প্রশাসন।
সোমবার সন্ধ্যায় জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার স্বাক্ষরিত প্রকাশিত গণবিজ্ঞপ্তিতে জেলার সবার স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিতকরণে জনসাধারণসহ সংশ্লিষ্ট সবাইকে ১৭ টি নির্দেশনা মেনে চলার অনুরোধ করা হয়েছে। জেলা প্রশাসকের নির্দেশনা পেয়েই দশটি উপজেলার নির্বাহী অফিসারগণ রাতেই গণবিজ্ঞপ্তি স্ব-স্ব এলাকার গুরুত্বপূর্ণস্থানে প্রচার করেছেন।
গণবিজ্ঞপ্তির নির্দেশনাগুলো হলো-সামাজিক, রাজনৈতিক, ধর্মীয়সহ সবধরনের জনসমাগম সীমিত করতে হবে। উচ্চ সংক্রমণযুক্ত এলাকায় সবধরনের জনসমাগম নিষিদ্ধ করা হলো। বিয়ে ও জন্মদিনসহ যেকোনো সামাজিক অনুষ্ঠান উপলক্ষে জনসমাগম নিরুৎসাহিত করতে হবে। মসজিদসহ সব ধর্মীয় উপাসনালয়ে যথাযথ স্বাস্থ্যবিধি পরিপালন নিশ্চিত করতে হবে। পর্যটন ও বিনোদন কেন্দ্র সিনেমা হল কিংবা থিয়েটার হলে জনসমাগম সীমিত করতে হবে এবং সবধরনের মেলা আয়োজনে নিরুৎসাহিত করতে হবে। গণপরিবহনে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং ধারণ ক্ষমতার ৫০ ভাগের বেশি যাত্রী পরিবহন করা যাবেনা। সংক্রমণের উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকাতে আন্তঃজেলা যান চলাচল সীমিত করতে হবে, প্রয়োজনে বন্ধ রাখতে হবে। বিদেশ থেকে আগত যাত্রীদের ১৪দিন পর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী খোলা কিংবা উন্মুক্তস্থানে স্বাস্থ্যবিধি পরিপালনপূর্বক ক্রয় ও বিক্রয়ের ব্যবস্থা করতে হবে। ওষুধের দোকানে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে। স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোতে মাস্ক পরিধানসহ যথাযথ স্বাস্থ্যবিধি পরিপালন নিশ্চিত করতে হবে। শপিংমলে ক্রেতা-বিক্রেতা উভয়কে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে। সব শিক্ষাপ্রতিষ্ঠান (প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাদরাসা, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়) ও কোচিং সেন্টার বন্ধ থাকবে।
অপ্রয়োজনীয় ঘোরাফেরা কিংবা আড্ডা বন্ধ করতে হবে। জরুরি প্রয়োজন ছাড়া রাত ১০টার পর বাহিরে বের হওয়া নিয়ন্ত্রণ করতে হবে। প্রয়োজনে বাহিরে গেলে মাস্ক পরিধানসহ সবধরনের স্বাস্থ্যবিধি পরিপালন নিশ্চিত করতে হবে। মাস্ক পরিধান না করলে কিংবা স্বাস্থ্যবিধি লঙ্ঘিত হলে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জনস্বার্থে এ আদেশ জারি করা হলো। পাশাপাশি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বহাল থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *