বরিশাল বিভাগ

উদ্বোধণের অপেক্ষায় ড্রেজার বেইজ দপ্তরের নবনির্মিত ভবন

Share this:


বরিশাল ব্যুরো : উদ্বোধণের অপেক্ষায় নগরীর বান্ধ রোডস্থ বিআইডব্লিউটিএ’র মেরিন ওয়ার্কসপ মাঠে নবনির্মিত ড্রেজিং বিভাগের যন্ত্র কৌশল শাখার বরিশাল ড্রেজার বেইজ দপ্তরের নবনির্মিত ভবন। নৌ-পরিবহন মন্ত্রী ড্রেজার বেইজের নবনির্মিত এ ভবন উদ্বোধণের পর প্রতিষ্ঠানটি জনসেবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে ।


সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীনে বরিশাল অঞ্চলের নদীর নাব্যতা রক্ষা ও নৌপথ উন্নয়নে ২০টি ড্রেজার বেইজ নির্মাণ কাজ শুরু হয়। নির্মিত বেইজের কাজ সম্পন্ন করে এখন উদ্বোধণের অপেক্ষায় রয়েছে ।


সূত্রমতে, বাংলাদেশের অন্যতম যোগাযোগ মাধ্যমে নৌপথ ইতিহাস-ঐতিহ্যের স্বাক্ষ্য বহন করছে। পাশাপাশি বর্তমান সরকারের উন্নয়ন মহাসড়কের সাথে বিআইডব্লিউটিএ’র এ প্রকল্পটির সংযুক্ত। বিআইডব্লিউটিএ’র নির্বাহী প্রকৌশলীর দপ্তর সূত্রে জানা গেছে, নবনির্মত ড্রেজার বেইজে থাকছে অফিস বিল্ডিং, স্টাফ ডরমিটরি, দৃষ্টিনন্দন মসজিদ, আরসিসি সড়ক, সীমানা প্রাচীর, ইন্টার্নাল ওভারহেড,

বৈদ্যুতিক লাইন, গভীর নলকূপ, আরসিসি রাম, স্টিল গ্যাংওয়ে, সারফেস ড্রেন, ব্যাংক প্রটেকশন, আরসিসি সলোব রাম। সূত্রে আরও জানা গেছে, বরিশালের এ প্রকল্পে নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২৩ কোটি ৬২ লাখ টাকা। বিগত ২০১৮ সালে শুরু হয়ে চলতি বছরের গত ৩০ জুন প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে ।


বিআইডব্লিউটিএ’র ভারপ্রাপ্ত উপ-সহকারী প্রকৌশলী মোঃ আসাদুজ্জামান বলেন, সিডিউল অনুযায়ী কাজ আদায় করা হয়েছে। কাজের গুণগত মান খুব ভালো হয়েছে। বিআইডব্লিউটিএ’র নির্বাহী প্রকৌশলী মামুন উর রশিদ বলেন, প্রায় ২.৫ (দুই দশমিক পাঁচ) একর অরক্ষিত সরকারী জমির উপরে এ প্রকল্প বাস্তবায়ন হয়েছে। এই প্রকল্পটির মাধ্যমে বরিশাল অঞ্চলের নদী পথের নাব্যতা রক্ষা পাবে ।

নদী খননের সুবিধাটা শতভাগ নিশ্চিত করা যাবে। যা ইতিপূর্বে ঢাকা থেকে পরিচালিত হতো। এখন আর বরিশাল অঞ্চলের নদী খননের জন্য ঢাকায় যেতে হবেনা। প্রকল্পটির উদ্বোধন হলেই এ অঞ্চলের প্রশাসনিক সকল কার্যক্রম শুরু হবে ।


প্রকল্প পরিচালক আতাহার আলী সরদার বলেন, বরিশালের ড্রেজার বেইজ প্রকল্পটি বর্তমান সরকারের নির্বাচনী প্রতিশ্রুতির একটি অংশ। মন্ত্রী মহোদয়ের সফরসূচী পেলেই প্রকল্প উদ্বোধনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *