আন্তর্জাতিক

জাতিসংঘ ও ইইউ’র নেতৃত্ব প্রদানকারী একমাত্র দেশ পর্তুগাল

Share this:

পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী আন্তনিও কস্তা ইউরোপীয় কাউন্সিলের সভাপতি নির্বাচিত হয়েছেন। ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্র ও সরকার প্রধানদের দ্বারা সাবেক প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তার নির্বাচনের মাধ্যমে পর্তুগাল ইউরোপীয় কাউন্সিল, ইউরোপীয় কমিশন এবং জাতিসংঘের নেতৃত্ব অর্জনকারী একমাত্র দেশ হিসেবে গৌরব অর্জন করল।

বৃহস্পতিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে একটি নৈশভোজে ইউরোপিয়ান ইউনিয়নের ২৭টি সদস্য রাষ্ট্রের নেতাদের সমর্থনে সংখ্যাগরিষ্ঠের ভিত্তিতে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

আন্তোনিও গুতেরেস বর্তমানে জাতিসংঘের সেক্রেটারি-জেনারেল হিসেবে তার দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন এবং জোসে ম্যানুয়েল ডুরো বারোসো ২০০৪ এবং ২০১৪ এর মধ্যে দুই মেয়াদে ইউরোপীয় কমিশনের নেতৃত্ব দিয়েছেন।

সামাজিক নেটওয়ার্ক এক্সে, পর্তুগালের প্রধানমন্ত্রী লুইস মন্টিনিগ্রো জানিয়েছেন, ইউরোপিয়ান কাউন্সিল একজন নতুন প্রেসিডেন্ট পেয়েছে আমি পর্তুগাল সরকারের পক্ষ থেকে আন্তনিও কস্তাকে অভিনন্দন জানাই। 

ইউরোপিয়ান কাউন্সিলের সভাপতি নির্বাচিত হওয়ার পর প্রতিক্রিয়ায় আন্তোনিও কস্তা বলেছেন, এটি একটি ‘বিশাল অর্জন’। আন্তোনিও কস্তা গ্যারান্টি দেন, তিনি ইউরোপীয় ইউনিয়নের ২৭টি সদস্য রাষ্ট্রের মধ্যে ঐক্যের জন্য ‘সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ’।

প্রবাসী বাংলাদেশি স্থানীয় সোস্যালিস্ট পার্টির নেতা রানা তসলিম উদ্দিন বলেন, তিনি প্রবাসী বাংলাদেশিদের এবং বাংলাদেশের একজন পরম বন্ধু। রাজধানী লিসবনের মেয়র থাকা অবস্থায় বাংলাদেশের অধ্যুষিত অঞ্চলে একটি মসজিদ নির্মাণের জন্য তিনি আমার সঙ্গে প্রটোকল সই করেন যদিও বিভিন্ন কারণে এটি এখনও বাস্তবায়ন হয়নি তবে খুব শিগগিরই হবে।

তাছাড়া রানা তসলিম উদ্দিন স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, বিভিন্ন সময়ে তার সঙ্গে আলোচনায় তিনি বারবার বাংলাদেশের প্রশংসা করেছেন এমনকি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় জর্জ হেরিসনের দ্যা কনসার্ট অফ বাংলাদেশ গানের অ্যালবামটি ক্রয় করেছিলেন বাংলাদেশিদের জন্য সহমর্মিতা প্রকাশ করার জন্য। তিনি বাংলাদেশিদের সুবিধা অসুবিধায় সবসময়ই পাশে থেকে সহযোগিতা করেছেন এবং করবেন বলে আশ্বাস দিয়েছেন। মহান এ নেতাকে অভিনন্দন।

বন্দরনগরী পর্তোতে স্থানীয় মিউনিসিপ্যালিটি বন্যফিন জুনতার কাউন্সিলর প্রবাসী বাংলাদেশি শাহ আলম কাজল বলেন, এটা নিশ্চিতভাবে অত্যন্ত আনন্দের বিষয় যে, পর্তুগাল বিশ্বের সর্বোচ্চ ক্ষমতার অধিকারী দুটি আন্তর্জাতিক সংগঠনের নেতৃত্বে রয়েছে। আন্তনীয় কস্তার অসাধারণ নেতৃত্বের কারণে তিনি ইউরোপের একটি সর্বোচ্চ পদের অধিকারী হয়েছেন যা ইউরোপসহ পর্তুগালের মানুষের জন্য সুফল বয়ে আনবে। আমাদের পক্ষ থেকে তাকে অভিনন্দন।

আন্তোনিও কস্তা ডিসেম্বরে দায়িত্ব গ্রহণ করবেন। তিনি ইউরোপীয় কাউন্সিলের নেতা হিসেবে বেলজিয়ান চার্লস মিশেল এর স্থলাভিষিক্ত হবেন, ইউরোপিয়ান কাউন্সিল এমন একটি প্রতিষ্ঠান যা ইইউ সরকার এবং ২৭ দেশের রাষ্ট্র প্রধানদের একত্রিত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *