জাতীয়বিবিধ

বাড়তি বিদ্যুৎ বিল: ৭ দিনের মধ্যে জড়িতদের শাস্তি নিশ্চিতে ‘টাস্কফোর্স’ গঠন

Share this:

করোনা দুর্যোগের সময় অতিরিক্ত বিদ্যুৎ বিল তৈরীর (প্রস্তুৎ) সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আগামী ৭ দিনের মধ্যে শাস্তিমূলক ব্যবস্থা নেবে বিদ্যুৎ বিভাগ। এ লক্ষ্যে একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে ‘টাস্কফোর্স’ গঠন করা হয়েছে। আজ বৃহস্পতিবার (২৫ জুন) ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎ বিভাগ ও এর আওতাধীন দপ্তর ও কোম্পানির বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিবি) বাস্তবায়ন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর সভাপতিত্বে ভার্চুয়াল এই সভায় অংশ নেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান মো. বেলায়েত হোসেন, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অব.), পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন এবং দপ্তর ও কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকরা।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু সভায় মানব সম্পদ উন্নয়ন, সোলার বিদ্যুৎ প্রকল্প, পিডিবির বিদ্যুৎ হাব, স্মার্ট মিটারসহ প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে পেপারলেস অফিস করার উপর গুরুত্বারোপ করেন। সভায় অতিরিক্ত বিদ্যুৎ বিল প্রদানের বিষয়টি নিয়ে পর্যালোচনা করা হয়। কোনো অবস্থায় অতিরিক্ত বিল গ্রহণ করা যাবে না।

সভায় কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালকরা দুঃখ প্রকাশ করে বলেন, অতিরিক্ত বিদ্যুৎ বিল প্রদান সংক্রান্ত বিষয়টি নিয়ে সংস্থাগুলো পৃথকভাবে গণমাধ্যমের মাধ্যমে গ্রাহকদের কাছে ব্যাখ্যা করবেন।

এডিপি বাস্তবায়নে অগ্রগতি পর্যালোচনায় বলা হয়, বিদ্যুৎ বিভাগ ২০১৯-২০ অর্থবছরে বিনিয়োগ বা জিওবি খাতে ৮৭ টি, প্রকল্প সহযোগিতা খাতে ১১ টি ও নিজস্ব অর্থায়নে ৬ টি সহ মোট ১০৪ টি প্রকল্প বাস্তবায়ন করছে। মে ২০২০ পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে আর্থিক ৭২.৩৬ শতাংশ ও ভৌত ৭০.৬১ শতাংশ অগ্রগতি হয়েছে । যা জুন ২০২০ এর মধ্যে ৯০ শতাংশ ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *