আন্তর্জাতিক

বর্ণবাদে সোচ্চার হলেও ক্ষতিপূরণে রাজি নয় আমেরিকানরা ॥ জরিপ

Share this:

গত কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্রে বর্ণবৈষম্যবিরোধী জনমতের পাশাপাশি সচেতনতাও বেড়েছে অনেকটা। তবে এখনও বর্ণবৈষম্যের কারণে ভুক্তভোগীদের এককালীন আার্থিক ক্ষতিপূরণ দেয়ার পক্ষপাতী নন বেশিরভাগ মার্কিনি। সম্প্রতি বার্তা সংস্থা রয়টার্স ও বাজার গবেষণা প্রতিষ্ঠান ইপসসের এক জরিপে উঠে এসেছে এ তথ্য।

জরিপের ফলাফলে দেখা গেছে, প্রতি পাঁচজনের একজন মার্কিনি মনে করেন, তাদের ট্যাক্সের অর্থ ব্যবহার করে যুক্তরাষ্ট্রে দাসপ্রথায় ক্ষতিগ্রস্তদের বংশধরদের ক্ষতিপূরণ দেয়া যেতে পারে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে বর্ণবৈষম্যের বিরুদ্ধে আন্দোলন শুরুর পর প্রায় চার কোটি আফ্রিকান-আমেরিকানদের এ ধরনের ক্ষতিপূরণ দেয়ার দাবি তুলেছেন দেশটির বিভিন্ন রাজনীতিবিদ, অ্যাকাডেমিক ও অর্থনীতিবিদ। এটি বাস্তবায়নে কয়েক ট্রিলিয়ন ডলার খরচ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এ দাবির সপক্ষের লোকজন বলছেন, ১৮৬৫ সালে গৃহযুদ্ধের মাধ্যমে দাসপ্রথা বিলুপ্তির আগপর্যন্ত কৃষ্ণাঙ্গদের দিয়ে জোরপূর্বক ও অবৈতনিক কাজ করানোর মাশুল এবং যুদ্ধপরবর্তী সময়ে তাদের জন্য জমি বরাদ্দের প্রতিশ্রতি ভঙ্গের ক্ষতিপূরণ হিসেবে এই অর্থ দেয়া প্রয়োজন।

গত সোম-মঙ্গলবার এ দাবির বিষয়ে জরিপ চালায় রয়টার্স-ইপসস। এতে দেখা যায়, শ্বেতাঙ্গদের মধ্যে প্রতি ১০ জনের একজন ক্ষতিপূরণ দেয়ার পক্ষে মত দিয়েছেন। বিপরীতে, কৃষ্ণাঙ্গদের মধ্যে অর্ধেকই এতে ঐকমত্য প্রকাশ করেছেন।

ক্ষমতাসীন রিপাবলিকান পার্টির সমর্থকদের মধ্যে বিরোধিতার হার প্রায় ৮০ শতাংশ। সেখানে, প্রতি তিনজন ডেমোক্রেটের একজন এর পক্ষে রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *