বরিশাল বিভাগ

উপকূল দিবস-রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে বরিশালে মানববন্ধন

Share this:

বরিশাল ব্যুরো: উপকূল ফাউন্ডেশনের উদ্যোগে বরিশালে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। জাতীয় প্রেসক্লাবসহ দেশব্যাপী ‘উপকূল দিবস’ এর রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে বরিশালেও এই মানব বন্ধন অনুষ্ঠিত হয়। উপকূলের সমস্যা, সংকট সম্ভাবনা, উপকূলের মানুষের ন্যায্যতার দাবি এবং ১৯৭০ সালের এই দিনে ৫ লক্ষ নিহতের স্মরণে উপকূল ফাউন্ডেশন ‘উপকূল দিবস” ২০১৫ সাল থেকে দাবি জানিয়ে আসছে। উপকুল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম. আমীরুল হক পারভেজ চৌধুরী বলেন শুধু বাংলাদেশের নয়, গোটা বিশ্বর জন্যই এ দিনটি ‘ওয়ার্ল্ড কোস্টাল ডে’ তথা ‘উপকূল দিবস’ হওয়া উচিত। তিনি বলেন- ৭০-এর ভয়াল ঘূর্ণিঝড়ের পাঁচ দশকে সরকার বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করে ১২ নভেম্বরকে রাষ্ট্রীয়ভাবে ‘উপকূল দিবস’ পালন করার দাবি বাস্তবায়ন করবে।

বরিশাল সদর ইউনিট মানববন্ধনে অংশ নিয়ে বক্তারা বলেন, উপকূলের সংকট সমস্যা, সম্ভাবনা এবং উপকূলের মানুষের অধিকার ও ন্যায্যতার দাবি আদায়ে উপকূলের জন্য একটি বিশেষ দিন অপরিহার্য। এজন্য উপকূলবাসীর কাছে সবচেয়ে বেশি স্মরণীয় ১৯৭০ সালের ১২ নভেম্বর। বক্তারা আরও বলেন বিশ^ব্যাপী জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের উপকূলের নতুন নতুন দুর্যোগ সৃষ্টি হচ্ছে। এগুলো সম্পর্কে মানুষকে সচেতন করে তুলতেও একটি দিবসের প্রয়োজনীয়তা অনেক বেশি। উপকূল ফাউন্ডেশন উপকূলের সুরক্ষা এবং উপকূলের মানুষের অধিকার ও ন্যায্যতার দাবিতে কেন ‘উপকূল দিবস’ চায় তা-প্রথমত, উপকূলের সুরক্ষা নিশি^তকরণ; দ্বিতীয়ত,উপকূলকে প্রাকৃতিক বিপদ এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবমুক্ত রাখা; তৃতীয়ত,উপকূলের দিকে নীতিনির্ধারনী মহলের দৃষ্টি আকর্ষণ; চতুর্থত উপকূলের মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা; পঞ্চমত, উপকূলের সম্ভাবনা বিকাশের পথ সুগম করা; ষষ্ঠত, উপকূলের দিকে দেশি-বিদেশী প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার নজর বাড়ানো; সপ্তমত, উপকূলের ইস্যুগুলো জাতির সামনে তুলে আনা; অষ্টমত, ১৯৭০ সালের ১২ নভেম্বররে সাইক্লোনে নিহতদের স্মরণ।

মানববন্ধনে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবীরা জানান জাতিসংঘের পর্যবেক্ষণ থেকে উপকূলের জন্য ১৯৭০ সালের ১২ নভেম্বর দিনটি আরও গুরুত্বপূর্ণ। জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) বিশে^র পাঁচ ধরনের ভয়াবহ প্রাণঘাতি আবহাওয়া ঘটনার শীর্ষ তালিকায় বাংলাদেশের উপকূল অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া ৭০ এর ভয়াল ১২ নভেম্বরের ঘূর্ণিঝড়টিকে পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ভয়ঙ্কর প্রাণঘাতি ঘূর্ণিঝড় হিসেবে উল্লেখ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *