জাতীয়

এবার ঘূর্ণিঝড় ‘বুরেভী’

Share this:

ঢাকা অফিস : এবার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় আরেকটি ঘূর্ণিঝড় সৃষ্টি হয়েছে। এর নাম দেওয়া হয়েছে ‘বুরেভী’। সপ্তাহের ব্যবধানে বঙ্গোপসাগরে এটি দ্বিতীয় ঘূর্ণিঝড়। এর আগে গত সপ্তাহে সৃষ্ট ঘূর্ণিঝড় নিভার বাংলাদেশে কোনো প্রভাব না ফেললেও ভারতের কিছু অংশে আঘাত হানে।

আজ বুধবার সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ঘূর্ণিঝড় ‘বুরেভী’র খবর দিয়েছে।আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে এবং ঘনীভূত হয়ে ঘূর্ণীঝড় বুরেভী-তে রূপ নিয়েছে। আজ সকাল ৬টা নাগাদ সেটি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরো ঘণীভূত হতে পারে মনে করা হচ্ছে।

এ ছাড়া উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ অবস্থান করছে পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায়।

এদিকে, আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে ভোর পর্যন্ত দেশের কোনো কোনো এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এ ছাড়া সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে। সেইসঙ্গে আগামী ৩ দিনের আবহাওয়ায় সামান্য পরিবর্তনের কথা বলা হয়েছে।

প্রসঙ্গত, গত মাসের শেষ সপ্তাহে বঙ্গোপসাগরে সৃষ্ট হয়েছিল ঘূর্ণিঝড় নিভার। এটির প্রভাব বাংলাদেশে পড়েনি। তবে ভারতের তামিলনাডু ও তৎসংলগ্ন এলাকায় প্রভাব পড়ে।

এর আগে অক্টোবরেও বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছিল। অবশ্য শেষ পর্যন্ত তা ঘূর্ণিঝড়ে রূপ নেয়নি। তবে এর প্রভাবে বাংলাদেশে বেশ বৃষ্টি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *