খেলা

আর্জেন্টিনার শিরোপা জয়ের স্বপ্ন

অসাধারণ নৈপুণ্যতায় কোপা আমেরিকার সেমিফাইনালে পৌঁছেছে আর্জেন্টিনা । দীর্ঘ সময়ের শিরোপা খরা কাটাতে এখন দলটিকে আর দুটি ম্যাচ জিততে হবে ।

তবে মেসিরা এবার যেভাবে খেলছেন, তাতে আশায় বুক বাঁধছেন ভক্তরাও । কেননা, কোপার এবারের আসরে এখন পর্যন্ত একটি ম্যাচও হারেনি লিওনেল স্কালোনির দল । পাঁচ ম্যাচের প্রথমটিতে চিলির বিপক্ষে ১-১ গোলে ড্র করলেও বাকি সবক’টিতেই জয় তুলে নিয়েছে আলবিসেলেস্তেরা ।

শুধু তা-ই নয়, নিজেদের সর্বশেষ ১৮ ম্যাচেও পরাজয় বরণ করতে হয়নি ১৪ বার কোপা জয়ী দলটিকে । সর্বশেষ ২০১৯ সালের ৩ জুলাই কোপা আমেরিকার সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের কাছে তারা ২-০ গোলে হেরেছিল ।

এরপর দুই বছরে ১৮ ম্যাচ খেলে ১১টিতেই জয় তুলে নিয়েছে মেসিবাহিনী। বাকি ৭টিতে করেছে ড্র । এই ১৮ ম্যাচের ৬টি ছিল প্রীতি ম্যাচের চাদরে ঢাকা । বাকি ১২টির ৬টি কোপা আমেরিকায়, ৬টি বিশ্বকাপ বাছাই পর্বের। যদিও এই ১৮ ম্যাচের ১৬টিতেই প্রতিপক্ষ হিসেবে লাতিনের দলগুলো ।

এর বাইরে বাকি দুটি দল ছিল জার্মানি ও মেক্সিকো। এই ১৮ ম্যাচে আর্জেন্টিনার সবচেয়ে কঠিন প্রতিপক্ষ ছিল ব্রাজিল ও জার্মানি। সেখানে চিরপ্রতিদ্বন্দ্বীকে ১-০ গোলে হারালেও জার্মানির সঙ্গে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছে। এবারের কোপায়ও তারা অন্যতম কঠিন প্রতিপক্ষ উরুগুয়ে-চিলিকে ভালোভাবেই সামলেছে। টুর্নামেন্টে ৫ ম্যাচ খেলে প্রতিপক্ষের জালে ১০ বার বল ঢুকিয়েছে মেসি-মার্টিনেজ-গোমেজরা ।

বিপরীতে হজম করেছে মাত্র ২টি গোল। এতে বলাই যায়, শুধু আক্রমণভাগ নয়, এবার আর্জেন্টিনার রক্ষণভাগ এবং মাঝমাঠও বেশ গোছানো । শুরুর ম্যাচে চিলির বিপক্ষে ড্রয়ের পর উরুগুয়ে-প্যারাগুয়ের সঙ্গে ১-০ গোলের জয়ে পেলেও সর্বশেষ দুই ম্যাচে প্যারাগুয়ে-ইকুয়েডরের জাল ৭ বার ভেদ করেছে আর্জেন্টাইনরা ।

দারুণ ফর্মে আছেন দলের সুপারস্টার লিওনেল মেসি। ৫ ম্যাচের ৪টিতেই হয়েছেন ম্যান অব দ্য ম্যাচ। ৪ গোল করেছেন এবং সমান সংখ্যক গোল সতীর্থদের দিয়ে করিয়েছেনও । এখন লাতিন ফুটবলের শ্রেষ্ঠত্বের মঞ্চে সেমিতে মেসিদের প্রতিপক্ষ কলম্বিয়া ।

বর্তমান ফর্ম বজায় রাখলে সে বাধাও অতিক্রম করতে পারবে বলে ধারণা ফুটবল বোদ্ধাদের। সেমি পেরিয়ে গেলে ফাইনালে আর্জেন্টিনার সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারে ব্রাজিল ।

সেখানেও ব্রাজিল বধ হলে পরম আরাধ্য শিরোপা উঠবে মেসির হাতে ।

এই দুই বাধা পেরোতে টানা ১৮ ম্যাচে অপরাজিত থাকার আত্মবিশ্বাস অবশ্যই বাড়তি প্রেরণা দেবে মেসি-মারিয়া-ডি পলদের। অন্যথায় আরেকবার আক্ষেপে পুড়তে হবে আর্জেন্টিনা ও ভক্তদের ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *