খেলা

ইউরোয় মুখোমুখি দুই প্রতিবেশী, জার্মানিতে তোড়জোড় শুরু

Share this:

(জ্যেষ্ঠ প্রতিবেদক,সোয়েব সিকদার)- মধ্য ইউরোপের বড় দেশ জার্মানির উত্তর সীমান্তের প্রতিবেশী দেশ ডেনমার্ক। ইউরোর গ্রুপ পর্বে ২৪টি দেশ নিয়ে খেলা শেষে আজ শুরু হচ্ছে শেষ ষোলোর লড়াই। প্রথম দিন দুটি ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে ইতালি ও সুইজারল্যান্ড এবং স্বাগতিক জার্মানির মুখোমুখি হবে প্রতিবেশী দেশ ডেনমার্ক।

ইউরো এগিয়ে চলার সঙ্গে জার্মানির গ্রীষ্মকালীন আবহাওয়া জমে উঠেছে। আবহাওয়া বিভাগ জানাচ্ছে, আগামী ১৪ জুলাই ইউরোর ফাইনাল অবধি জার্মানির আকাশ মোটামুটি রৌদ্রময় থাকবে। জার্মানি গ্রুপ পর্যায়ে তিন ম্যাচের প্রথম দুটিতে জিতলেও শেষ ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ড্র করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়। ‘এ’ গ্রুপে শেষ ম্যাচের দিন বদলি নামা নিকোলাস ফুলক্রুগের শেষ মিনিটের গোলে জার্মানি পয়েন্ট পেয়েছিল।

গ্রুপ ‘সি’তে উয়েফার ফেয়ার প্লে র‌্যাঙ্কিংয়ে শেষ পর্যন্ত একটি একক হলুদ কার্ড পার্থক্য তৈরি করে। ডেনমার্ক ও স্লোভেনিয়ার পয়েন্ট একই হলেও, হলুদ কার্ড পার্থক্যতে স্লোভেনিয়ানদের শেষ ১৬–তে পৌঁছানো সম্ভব হয়নি। আর এই হলুদ কার্ড পার্থক্যতেই ডেনমার্ক গ্রুপ ‘সি’তে দ্বিতীয় হয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে।

বিগত বছরগুলোতে জার্মানি ফুটবল দল আন্তর্জাতিক টুর্নামেন্টে তেমন ভালো করেনি। অনেককেই জার্মানিতে বলতে শুনেছি, জার্মান ফুটবল দলের ঐতিহ্য শেষ। যদিও শেষ বলার সময় এখনো আসেনি। জার্মানির ফুটবল দল এ পর্যন্ত ডেনমার্কে বিরুদ্ধে ২৮ ম্যাচ খেলেছে। জার্মানরা জিতেছে ১৫ ম্যাচ, ডেনমার্ক জিতেছে ৮ ম্যাচ।

ডেনমার্কের ফুটবল দলকে হেলাফেলা করার কোনো সুযোগ নেই। ৩২ বছর আগে ইউরোর ফাইনালে জার্মানিকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ডেনমার্ক।
জার্মানির বিপক্ষে ম্যাচ নিয়ে ডেনমার্কের কোচ ক্যাসপার হিউলমান্দ তাঁর পরিকল্পনা সম্পর্কে বলেছেন।

৫২ বছর বয়সী এই কোচ জানিয়েছেন, তাঁর দল চমক ও আত্মবিশ্বাস নিয়ে খেলবে। জার্মানির টেলিভিশনভিত্তিক অনলাইন ‘স্পোর্টসচাউ’ সংস্করণে হিউলমান্দ যোগ করেন, ‘আমাদের দেখাতে হবে আমরা কে! জার্মানিকে ব্যস্ত রাখতে কৌশলের সঙ্গে সাহস ও আস্থা নিয়েই আমরা খেলব। রক্ষণাত্বক হয়ে আক্রমণাত্মক খেলা খেলব।’

জার্মান ফুটবল লিগ বুন্দেসলিগায় ইউনিয়ন বার্লিন দলের ডেনিস কোচ বো সভেনসন আজ তাঁর দেশের সঙ্গে জার্মানির খেলা প্রসঙ্গে বলেন, ‘খেলাটি জার্মানির জন্য এত সহজ হবে না, কারণ, ডেনমার্ক শেষ ১৫টি আন্তর্জাতিক ম্যাচের মধ্যে মাত্র ১টিতে হেরেছে, তাই জার্মান দলকে সতর্ক থাকা উচিত।’

১৯৯২ ইউরোয় ডেনমার্কের কাছে ২-০ গোলে হারের স্মৃতিচারণা করে তখন জার্মান দলের কোচ বার্টি ফোটস কোলনের ‘রাইনিশ পোস্ট’ পত্রিকার কলামে লিখেছেন, ‘সেবার আমাদের অনেকেই ভেবেছিলেন, চ্যাম্পিয়নশিপের শিরোনামটি আমাদের পকেটে। সে বছর আমরা স্পষ্ট ফেভারিট ছিলাম। তা সত্ত্বেও আমরা ফাইনালে হেরে যাই। এবার জার্মান দলে ব্যক্তিগত প্রতিভা ও প্রচুর টিম স্পিরিট রয়েছে। এই দলকে নিয়ে আমি এবার আশাবাদী। জার্মানি ফুটবল দলটি খেলার মান দেখিয়েই জিতবে।’

শেষ ষোলোর এই ম্যাচ নিয়ে জার্মানির কোচ ইউলিয়ান নাগলসমান গতকাল সংবাদ সম্মেলনে সুসংবাদ দিয়েছেন। সুসংবাদটি হলো, ডেনমার্ক ম্যাচের আগে জার্মান রক্ষণের ভরসা আন্তোনিও রুডিগার সুস্থ হয়ে উঠেছেন। সুইজারল্যান্ডের বিপক্ষে শেষ ষোলোয় ঊরুতে চোট পেয়েছিলেন রুডিগার।

আজ শনিবার জার্মানিতে সাপ্তাহিক ছুটির দিন। স্থানীয় সময় রাত ৯টায় জার্মান-ডেনমার্ক খেলাটি হবে ডর্টমুন্ড শহরে বৃহত্তর সিগন্যাল ইদুনা পার্ক স্টেডিয়ামে। স্টেডিয়ামটির ধারণক্ষমতা ৮১ হাজার। ইতিমধ্যেই ম্যাচটি নিয়ে জার্মানিতে তোড়জোড় শুরু হয়ে গেছে। জার্মানির বিভিন্ন বড় শহরে ঢাউস পর্দায় সজ্জিত পাবলিক অ্যারেনাগুলোতে সবচেয়ে বেশি সমর্থকেরা জমায়েত হবেন বলে অনুমান করা হচ্ছে। জার্মানির ‘দার স্পিগেল’ সংবাদমাধ্যম জানাচ্ছে, শুধু বার্লিন ব্রান্ডেনবর্গ গেটের সামনে স্থাপিত ফ্যান জোনে ৭০ হাজার মানুষের জমায়েত হবে বলে ধারণা করা হচ্ছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *