বরিশাল বিভাগ

বিলের জলে চায়না দুয়ারী ॥ হুমকির মূখে জীব বৈচিত্র

Share this:


প্রতিনিধি, গৌরনদী (বরিশাল) : বিলাঞ্চলে কারেন্ট জাল ব্যবহারের চেয়েও ভয়াবহ আকারে বৃদ্ধি পেয়েছে নিষিদ্ধ চায়না দুয়ারী জাল । এতে দেশীয় মাছসহ জলজ জীব-বৈচিত্র ব্যাপক ভাবে হুমকির মুখে পরেছে ।
সরজমিনে গিয়ে দেখা গেছে, আগৈলঝাড়া, গৌরনদী ও উজিরপুর উপজেলার বিভিন্ন হাট-বাজারে অবাধে বিক্রি হচ্ছে চায়না দুয়ারী জাল । গ্রামীন হাট-বাজারগুলোতে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে এসব জাল বিক্রি করে যাচ্ছেন একশ্রেনীর অসাধু ব্যবসায়ীরা । ছোট থেকে বড় সব ধরনের মাছ এ জালে আটকা পরায় মৎস্যজীবিদের কাছে চায়না দুয়ারী জনপ্রিয় হয়ে উঠছে ।


গৌরনদী উপজেলার হাপানিয়া গ্রামের মৎস্যজীবি আলী হোসেন জানান, দীর্ঘবছর যাবত খাল-বিল থেকে মৎস্য আহরন করে জীবিকা নির্বাহ করে আসছি। কিন্তু বর্তমানে চায়না জাল প্রকৃত মৎস্যজীবিদের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে । এ জালের বিস্তার রোধ করতে না পারলে ভবিষ্যতে খাল-বিলে কোন মাছ খুজে পাওয়া যাবেনা ।


এবিষয়ে আগৈলঝাড়া উপজেলা নির্বাহী অফিসার আবুল হাসেম জানান, ইতিমধ্যে উপজেলার একাধিক বিলে অভিযান চালিয়ে বেশ কিছু চায়না জাল জব্দ করে ধ্বংস করা হয়েছে। পাশাপাশি মৎজীবিদের সচেতন করে তোলা হচ্ছে ।

গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার বিপিন চন্দ্র বিশ্বাস জানান, নিষিদ্ধ চায়না জাল বিক্রি বন্ধে হাট-বাজারগুলোতে অভিযান অব্যাহত রয়েছে । এছাড়াও যাতে কোন ব্যবসায়ী এ জাল বিক্রি করতে না পারে সেজন্য মৎস্য কর্মকর্তাদের নজরদারি বৃদ্ধির জন্য নির্দেশ দেয়া হয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *