বরিশাল বিভাগ

দুইবার উদ্বোধনের পরেও সড়ক সংস্কার কাজে ধীরগতি

Share this:

বরিশাল ব্যুরো : প্রথম দফায় উদ্বোধনের পর কয়েকদিন কাজ চলমান থাকলেও হঠাত করে তা বন্ধ হয়ে যায় । এরপর দ্বিতীয় দফায় পূর্ণরায় কাজের উদ্বোধণ করা হলেও অদ্যবর্ধি ঠিকাদারী প্রতিষ্ঠানকে কাজ শুরু করতে দেখা যায়নি । ফলে এলাকাবাসীর মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে ।


ঘটনাটি দার্শনিক আরজ আলী মাতুব্বরের গ্রামের বাড়ি লামচরি এলাকার জনগুরুত্বপূর্ণ একটি সড়ক সংস্কারের কাজের । ফলে চরম ভোগান্তিতে পরেছেন বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের উত্তর ও দক্ষিণ লামচরি গ্রামের বাসিন্দারা। আগামী বর্ষা মৌসুমের আগে সড়কের সংস্কার কাজ শেষ করা না হলে বিগত বছর থেকে এবার ভোগান্তি আরও কয়েকগুণ বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন গ্রামবাসী


স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, দীর্ঘদিনের সংস্কারের অভাবে সদর উপজেলার তালতলী বাজার থেকে লামচরি যাওয়ার একমাত্র সড়কটি কয়েক বছর ধরেই খানাখন্দে ভরপুর । স্থানীয়দের দাবীর প্রেক্ষিতে জনপ্রতিনিধিদের হস্তক্ষেপে তালতলী বাজার থেকে লামচরি হাট (গণি মেম্বারের বাজার) পর্যন্ত সড়ক সংস্কারের উদ্যোগ গ্রহণ করা হয় ।


স্থানীয়রা জানান, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের (এলজিইডি) আওতাধীন প্রায় সাড়ে তিন কিলোমিটার সড়ক সংস্কারের অভাবে কয়েক বছর আগে যানবাহন চলাচলে সম্পূর্ণ অনুপযোগী হয়ে পরে । কয়েক মাস আগে সড়কটি সংস্কারের জন্য একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেয় এলজিইডি ।


ওই এলাকার বাসিন্দা রাসেল হোসেন জানান, গত বছরের ২১ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু সড়ক সংস্কার কাজের উদ্বোধন করেন । কিন্তু উদ্বোধনের কয়েকদিন পরেই সংস্কারকাজ বন্ধ হয়ে যায় । এরপর দ্বিতীয় দফায় এ সড়কের সংস্কার (পুনর্বাসন) কাজের উদ্বোধন করেন বরিশাল সদর আসনের সংসদ সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম । তবে এ উদ্বোধনের পর থেকে অদ্যবর্ধি কোথাও কাউকে সংস্কারকাজ করতে দেখা যায়নি ।


সংস্কারের কোনো অগ্রগতি বাস্তবে দৃশ্যমান নয় বলে জানিয়ে লামছড়ি গ্রামের বাসিন্দা রায়হান আহমেদ বলেন, বর্তমানে সড়ক এতোই ভাঙাচোরা যে বাধ্য হয়ে অনেকেই নদীপথে চলাচল করছেন । তার ওপর দুই দফা উদ্বোধনের পর কাজ শুরুর নামে কিছু জায়গা খোঁড়াখুঁড়ি করে রাখায় ভোগান্তি আরও বেড়েছে । শুধু স্থানীয়রা নয়; যারা দার্শনিক আরজ আলী মাতুব্বরের বাড়ি ও লাইব্রেরিতে আসেন তাদেরও চরম ভোগান্তি পোহাতে হচ্ছে ।


বরিশাল সদর উপজেলা প্রকৌশলী মাইনুল ইসলাম বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করে খুব দ্রুত জনগুরুত্বপূর্ণ সড়কটির সংস্কার কাজ শুরু করার ব্যবস্থা করা হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *