বরিশাল বিভাগ

বরিশালে একদিনে দুই রাসেল ভাইপার ধরা,আতঙ্কে এলাকাবাসী

Share this:

বরিশাল বিভাগের ভোলা জেলার পৃথক স্থানে একই দিনে দুটি বিষধর রাসেল ভাইপার সাপ ধরা হয়েছে। সাপ দুটিকে পিটিয়ে মেরে ফেলেন আতঙ্কিত এলাকাবাসী। মঙ্গলবার সকালে সদরের ইলিশা ইউনিয়নে ও রাতে দৌলতখান উপজেলায় সাপ দুটি পাওয়া যায়। 

স্থানীয়রা জানান, সদর উপজেলার পূর্ব ইলিশা ইউনিয়নের পাকার মাথা এলাকায় বাড়ির পাশের জালের সঙ্গে পেঁচানো অবস্থায় একটি রাসেল ভাইপার পাওয়া যায়। এ সময় স্থানীয়রা সাপটিকে পিটিয়ে মেরে মাটিচাপা দেন। রাতে দৌলতখান  উপজেলার ভবানীপুর ইউনিয়নের ১নং ওয়ার্ডের জালু মাঝির বসতঘর থেকে আরও একটি রাসেল ভাইপার উদ্ধার করা হয়।

জালু মাঝি জানান, তার বসতঘরের খাটের নিচে তিনটি বিড়াল মৃত অবস্থায় দেখতে পান। পরে ঘরের লোকজন খোঁজাখুঁজির একপর্যায়ে বিষধর সাপ রাসেল ভাইপারকে ঘর থেকে বের হতে দেখেন। তখন সবার মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। উপস্থিত লোকজন সাপটি পিটিয়ে ও কুপিয়ে মেরে ফেলেন।

২০২১ সালের ১৮ ডিসেম্বর দৌলতখান উপজেলার ভবানীপুর ইউনিয়ন থেকে বিষধর রাসেল ভাইপার সাপ উদ্ধার করা হয়েছিল; যা বন বিভাগের মাধ্যমে মেঘনার মধ্যবর্তী তজুমদ্দির উপজেলার শশিগঞ্জ বিটের বনে অবমুক্ত করা হয়। 

ভোলার বিভাগীয় বন কর্মকর্তা ড. মোহাম্মদ জহিরুল হক বলেন, রাসেল ভাইপার সাপ লোকালয়ে সাধারণত খুব কমই আসে। বাচ্চা দেওয়ার কারণে হয়তো ওই সাপটি লোকালয়ে চলে আসতে পারে। তবে সবাইকে এ বিষয়ে সতর্ক থাকতে হবে। এছাড়া কেউ এসব সাপ দেখলে মেরে না ফেলে স্থানীয় বন বিভাগের কর্মকর্তাদের জানানোর অনুরোধ করেন তিনি। গেল ৩ বছরে ভোলায় ১৪টি রাসেল ভাইপার সাপ উদ্ধার হয় বলেও সূত্র জানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *