বিনোদন

শিমুল খানের ‘সেলাই জীবন’

Share this:

বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত লেখক ফারুক মইনউদ্দিনের শরীরবৃত্তীয় ছোট গল্প অবলম্বনে নির্মিত হলো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সেলাই জীবন’ নির্মাণ করেছেন সোহেল রানা বয়াতি। চলচ্চিত্রটির চিত্রনাট্য করেছেন অনিক কান্তি সরকার, চিত্রগ্রহণ করছেন ফরহাদ হোসেন।

নির্মাতা বয়াতি বলেন, ‘গার্মেন্টস খাত আমাদের জাতীয় আয়ের একটি বিশাল অংশ সরবরাহ করে। কিন্তু যাদের ঘামে-শ্রমে এই আয় হয়, তাদের জীবন স্বাভাবিকভাবে চলে কি?‘ গার্মেন্টস খাত আমাদের জাতীয় আয়ের একটি বিশাল অংশ সরবরাহ করে থাকে! কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, যাদের ঘামে এবং শ্রমে এই আয় আসে স্বয়ং তাদের জীবনটা আদৌ স্বাভাবিকভাবে চলে কি? চলতি করোনাকালীন সময়ে তারা মারাত্মক মানবেতর জীবন যাপন করে চলেছেন। এদেশে প্রায় প্রতিদিন ধর্ষিত হচ্ছে কর্মজীবী নারীরা। আবার বেশিরভাগ গার্মেন্টসেই শিশুরা কাজ করছে প্রচন্ড অস্বাভাবিক পরিবেশে। আমরা কয়জন এসব নিয়ে ভাবি, এদের নিয়ে সামাজিকভাবে কথা বলি! বলেন? আমরা এই মানবিক এই গল্পটিই অত্যন্ত সহজিয়া পদ্ধতিতে পর্দায় অভিনেতা অভিনেত্রীদের মাধ্যমে অকৃত্রিমভাবে তুলে ধরার চেষ্টা করেছি।করোনাকালীন সময়ে তারা মানবেতর জীবন যাপন করছে। প্রতিদিন ধর্ষিত হচ্ছে কর্মজীবী নারীরা। আবার বিভিন্ন গার্মেন্টসে শিশুরা কাজ করে অস্বাভাবিক পরিবেশে। মানবিক এই গল্পটি সহজভাবে তুলে ধরার চেষ্টা করেছি আমরা।’

এদিকে এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির প্রধান পুরুষ চরিত্রে অভিনয় করেছেন চলচ্চিত্র অভিনেতা ‘শিমুল খান’। এই প্রসংগে তিনি বলেন- ‘সেলাই জীবন’ আমার বেজায় পছন্দের একটি কাজ। খুব চমৎকার একটি বাস্তবধর্মী গল্পে নির্মিত হয়েছে কাজটি। মজার বিষয় হচ্ছে- নির্মাতা বয়াতীর অনুরোধে এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির নাম আমিই ‘সেলাই জীবন’ – Sewing Life’ রেখে সুপারিশ করি! পরে দেখা গেলো এই নামটি আমাদের গল্পকে দূর্দান্তভাবে প্রতিনিধিত্ব করে এবং নির্মাতা বয়াতীরও ভীষণ পছন্দ হয়ে যাওয়ায় বহু নামের ভিড়ে অবশেষে এই নামটিই চূড়ান্ত হিসেবে নির্মাতা দ্বারা গৃহীত হয়। আমি সবাইকে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সেলাই জীবন’ দেখার অনুরোধ করছি ওবং ভাল লাগলে অবশ্যই শেয়ার দিয়ে দ্রুত অন্য সবাইকে দেখার সুযোগ করে দেয়ার জন্য আমি সবাইকে অনুরোধ করছি।

এর আগে কয়েকটি বিশেষ প্রদর্শনী এবং প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবার পর অবশেষে প্রথমবারের মত ‘বাংলাএক্সপ্রেস ফিল্মস’ এর ইউটিউব চ্যানেলে আগামী ১৬ জুলাই, বুধবার সন্ধ্যা ৬ঃ০০ টায় এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি প্রথমবারের মত সার্বজনীন দর্শকদের জন্য মুক্তি পেতে যাচ্ছে বলে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী চলচ্চিত্র প্রযোজক জনাব পারভেজ চৌধুরী।

বাংলাএক্সপ্রেস ফিল্মস এর ইউটিউব চ্যানেলে আগামী ১৬ জুলাই সন্ধ্যা ৬টা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি মুক্তি পাবে বলে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির কর্নধার পারভেজ চৌধুরী।

চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শিমুল খান, জয়িতা মাহলানবীশ, সাজু আহমেদ, নীলা, পাপিয়া, সাদিয়া প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *