গল্পলাইফস্টাইলসিনেমাহলিউড

‘দ্য ইতালিয়ান জব’খ্যাত অভিনেতা ডোনাল্ড সাদারল্যান্ড মারা গেছেন

Share this:

অভিনেতা ডোনাল্ড সাদারল্যান্ড মারা গেছেন। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের মিয়ামিতে মারা যান তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৮ বছর। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। দ্য হাঙ্গার গেমস ও ডোন্ট লুক নাউ সিনেমার জন্য ব্যাপক সুনাম কুড়িয়েছেন।

ডোনাল্ড সাদারল্যান্ডের ছেলে ও অভিনেতা কিফার সাদারল্যান্ড এক বিবৃতিতে বাবার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে আপনাদের জানাচ্ছি আমার বাবা ডোনাল্ড সাদারল্যান্ড মারা গেছেন। আমি ব্যক্তিগতভাবে মনে করি সিনেমার ইতিহাসে তিনি অন্যতম গুরুত্বপূর্ণ একজন অভিনেতা ছিলেন।’

সাদার‌ল্যান্ড দ্য ডার্টি ডজনস, এমএএসএইচ এবং ক্লুটে সিনেমায় অভিনয় করে খ্যাতি অর্জন করেন। তিনি ১৯৭০ সালে কোরিয়ান যুদ্ধ নিয়ে নির্মিত এমএএসএইচ সিনেমায় হকিয়ে পিয়ার্সের ভূমিকায় অভিনয় করেন। তিনি প্রায় ২০০ শো এবং সিনেমায় অভিনয় করেছেন।

কানাডার নিউ ব্রান্সউইকে শহরে সাদারল্যান্ডের জন্ম। রেডিও রিপোর্টার হিসেবে ক্যারিয়ার শুরু করেন তিনি। এরপর ১৯৫৭ সালে কানাডা ছেড়ে লন্ডন চলে যান। লন্ডন একাডেমি অব মিউজিক অ্যান্ড ড্রামাটিক আর্টে উচ্চশিক্ষা নেন।

লন্ডনে উচ্চশিক্ষা শেষে সেখানকার চলচ্চিত্র ও টেলিভিশনে ছোট ছোট কিছু চরিত্রে অভিনয় শুরু করেন সাদারল্যান্ড। দ্বিতীয় বিশ্বযুদ্ধ নিয়ে নির্মিত দ্য ডার্টি ডজন চলচ্চিত্রে অভিনয় করেন তিনি। ১৯৬৭ সালে চলচ্চিত্রটি মুক্তি পায়। তিনি চার ছেলে ও এক মেয়ের জনক ছিলেন।

উল্লেখ্য সিনেমার মধ্যে দ্য ডার্টি ডজন ছাড়াও ছিল, ম্যাশ, কেলির হিরোস, ক্লুতে, ডোন্ট লুক নাউ, দ্য ইতালিয়ান জব গর্ব এবং কুসংস্কার (2005; অনুমানযোগ্য মিস্টার বেনেট হিসাবে ),The Mechanic (2011), এবং The Eagle (2011) , কল্পবিজ্ঞানের জগতে সাদারল্যান্ড এর চিলিং রিমেকে অভিনয় করেছিলেনইনভেসন অফ দ্য বডি স্ন্যাচারস (1978) এবং বাফি দ্য ভ্যাম্পায়ার স্লেয়ার (1992)এ একটি উল্লেখযোগ্য গ্রাভিটাস যোগ করেছে। অন্যান্য মুভি ক্রেডিট কানাডিয়ান ফিল্ম অন্তর্ভুক্তথ্রেশহোল্ড (1981), যার জন্য তিনি একটি জিনি পুরস্কার এবং অ্যাডভেঞ্চার থ্রিলার স্পেস কাউবয় (2000) জিতেছিলেন। তিনি চলচ্চিত্র অভিযোজনে একটি ডাইস্টোপিয়ান সমাজের সভাপতিকে চিত্রিত। করেছেন (2012 ,2013 ,2014 , এবং2015 ) সুজান কলিন্সের হাঙ্গার গেমস সিরিজের । সাদারল্যান্ড পরবর্তীতে এতে সহায়ক ভূমিকা পালন করেনঅ্যাড অ্যাস্ট্রা (2019), একটি ভবিষ্যতমূলক নাটক যেখানে একজন নভোচারী ( ব্র্যাড পিট অভিনয় করেছেন )তার নিখোঁজ বাবা ( টমি লি জোনস ) এর জন্য সৌরজগৎ অনুসন্ধান করেন। তার পরবর্তী চলচ্চিত্র অন্তর্ভুক্তদ্য বার্ন অরেঞ্জ হেরেসি (2019), একটি আর্ট হিস্ট এবং হরর থ্রিলার সম্পর্কেএকা (2020

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *