বিনোদনলাইফস্টাইল

কলম্বো আর্ট এক্সপো ২০২৪, ডাক পেলেন রাজু ও অরণী চ্যাটার্জি

Share this:

জিয়াউল হক রাজু চিত্রকর্মের পাশাপাশি একজন চলচ্চিত্র ও বিজ্ঞাপন নির্মাতা।শর্ট ফিল্ম দিয়ে দেশি বিদেশি অনেক পুরস্কার অর্জন করেছেন। দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘অন্তহীন পথে’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি পুরস্কৃত হয়েছিল।তখন বিখ্যাত ইরানি চলচ্চিত্র নির্মাতা মাজিদ মাজিদি এর হাত থেকে পুরস্কারটি গ্রহণ করেছিলেন। এরপরে সত্যজিৎ রায়-এর ছোট গল্প বাতিকবাবু- এর অনুপ্রেরণায় বাতিক বাবু নামে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করে দেশে বিদেশে পুরস্কৃত হয়েছেন। সম্প্রীতি কালে জীবাশ্ম(Fossil) ডকুমেন্টারী ফিল্ম আইএফএফএসএ টরন্টো ফিল্ম ফেস্টিভ্যাল-এ অফিসিয়াল সিলেক্ট হয়েছে।

তবে নতুন খবর হচ্ছে, ‘কলম্বো আর্ট এক্সপো ২০২৪’ (Colombo Art Expo) নামের পাঁচদিনব্যাপী প্রদর্শনী হতে যাচ্ছে শ্রীলঙ্কার কলম্বো শহরের ‘জেডিএ পেরারা গ্যালারি’তে (JDA Perara Gallery)। প্রদর্শনী চলবে ৬ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত। আর সেখানে তার একটি চিত্রকর্ম সিলেক্টেড হয় প্রদর্শনীর জন্য। জিয়াউল হক রাজুর শিল্পকর্মের শিরোনাম “আর্তনাদ(Cry Out)”

জানা যায়, এই প্রদর্শনীতে বাংলাদেশের শিল্পীদের পাশাপাশি অংশগ্রহণ করছে আরো অন্যান্য দেশের শিল্পীরা। অংশগ্রহণকারী দেশ গুলো হলো বাংলাদেশ, শ্রীলঙ্কা, ইণ্ডিয়া, নেপাল, জাপান, উজবেকিস্তান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, মেক্সিকো এবং ইন্দোনেশিয়া । এই প্রোগ্রামটির কিউরেটর ইমরান হোসেন । ইমরান হোসেন জাতীয় ভাস্কর্য গ্যালারি এর অফিসিয়াল ফেসবুক থেকে জুলাই মাসে বিভিন্ন বিভাগ থেকে শিল্পকর্ম আহবান করেন । বাছাইপর্বের মাধ্যমে বাংলাদেশের অনেক শিল্পীদের মধ্যে জিয়াউল হক রাজু ও অরণী চ্যাটার্জি- এর শিল্পকর্ম শ্রীলঙ্কার কলম্বো শহরে প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়।

তার শিল্পকর্ম সম্পর্কে জানতে চাইলে তিনি ডেইলি বাংলাদেশ টাইম কে বলেন, চারপাশের বেদনাদায়ক অবস্থা দেখে আমি চিৎকার করে উঠলাম। তাই এই শহরে আমার চিৎকারের শব্দ ভেসে বেড়ায়। শিল্পী একজন মানুষের ভেতরে চাপিয়ে রাখা কষ্টটাকে চিৎকারের মাধ্যমে বের করে নিয়ে আসতে চায় । শিল্পীর কাজে অনুভব করা যায় যে, শহরের থেকেও কষ্টে না বলতে পারা মানুষদের চিৎকার অনেক বড়।
শিল্পী আরও জানান যে, এরকম একটা সুন্দর আয়োজনের জন্য আমি কিউরেটর ইমরান হোসেনকে ধন্যবাদ জানাই।

শিল্পী অরণী চ্যাটার্জি নামে আরো একজন চিত্রশিল্পী আছেন। তার শিল্পকর্মের নাম“নাইন টু ফাইভ”। তিনি সিলেক্টেড শিল্পী। তিনি জানান, আমার আঁকা আমার অনুভূতি, আমার অনুভূতি সুন্দর চিত্রকর্ম। আমি সৌন্দর্যে বিশ্বাস করি, আমি আমার জীবনে সুন্দর জিনিস যোগ করার চেষ্টা করি। আমার জন্ম সঙ্গীত পরিবারে, শিল্প শৈশব থেকেই আমার হৃদয়ের গভীরতম কেন্দ্রে জায়গা করে নিয়েছে। পেইন্টিং মিউজিক এবং নাচ আমার জীবনের ট্রিনিটি।

তিনি আরো জানান, দেশের মধ্যে প্রদর্শনীতে অংশগ্রহণ করলেও দেশের বাইরে এই প্রথম আমার অংশগ্রহণ। আমার কাছে মনে হচ্ছে বিভিন্ন কালচারের শিল্পীদের সাথে প্রদর্শনী করার কারণে সামনাসামনি তাদের কাজ গুলো দেখার সুযোগ পাওয়া যাবে এবং আমার নিজের শিল্পকর্মগুলোকেও দেখানোর সুযোগ পাবো। এই ধরনের আয়োজনকে সর্বদা সাধুবাদ জানাই।তিনি মনে করেন জীবন যাপনের সাথে সাথে শিল্পচর্চা সব সময় থাকা উচিত। কারণ শিল্প সব সময় প্রশান্তি এনে দেয়।

শিল্পী জিয়াউল হক রাজু ও শিল্পী অরণী চ্যাটার্জি সহ আরও অনেক বাংলাদেশি শিল্পীরা ৬ সেপ্টেম্বরের আগেই তাদের শিল্পকর্মগুলো নিয়ে শ্রীলঙ্কার কলম্বোতে উপস্থিত হবেন। এবং তারা সবাই আশাবাদী পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আসা সকল শিল্পীদের সাথে নিয়ে একটি সুন্দর সুষ্ঠ আয়োজন শেষ করে এবং নিজের দেশ বাংলাদেশকে সুন্দরভাবে রিপ্রেজেন্ট করে দেশের সুনাম বয়ে নিয়ে বাংলার মাটিতে আবার ফিরে আসবেন।

এই প্রদর্শনীর ওপনিংএ থাকবেন,
The cultural Minister of, Lanka will be present as the chief guest.High commissioner of Bangladesh.High commissioner of India.High commissioner of Sri Lanka.High commissioner of Mauritius.Ambassador of Malaysia.
Ambassador of Singapore.Ambassador of Japan.Ambassador of Mexico.
VC of the Visual Arts university will present as the opening guests.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *