বিনোদন

শেষের পথে, ভেনিস চলচ্চিত্র উৎসব 

Share this:

সারা বিশ্বের সিনেমাপ্রেমীরা তাকিয়ে আছেন ভেনিস চলচ্চিত্র উৎসবের দিকে। আর এ সিনেপরিচালকদের শ্রেষ্ঠত্বের লড়াই শুরু হচ্ছে আজ ২৮ আগস্ট। পৃথিবীর সবচেয়ে পুরোনো এই চলচ্চিত্র উৎসব শেষ হবে ৭ সেপ্টেম্বর। ইতোমধ্যে চলতি বছরের মনোনীত সিনেমার নাম ঘোষণা করা হয়েছে। 

এর আগে এক সংবাদ সম্মেলন করে উৎসব কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি বছর মূল প্রতিযোগিতা বিভাগে স্বর্ণসিংহের জন্য লড়বে ২১ সিনেমা। উৎসবে মনোনীত সিনেমায় যেসব তারকা আছেন, তারা হলেন— লেডি গাগা, হোয়াকিন ফিনিক্স, জুলিয়ান মুর, টিলডা সুইনটন, অ্যাঞ্জেলিনা জোলি, কেট ব্ল্যাঞ্চেট। আশা করি এ উৎসবে তাদের পাওয়া যাবে। সব মিলিয়ে এবারের উৎসব হতে যাচ্ছে তারকাবহুল।

ভেনিস উৎসবে একমাত্র এশীয় সিনেমা হিসেবে মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা পেয়েছে সিউ হুয়া ইয়ের ‘স্ট্রেঞ্জার আইস’। এ ছবিটি নির্মিত হয়েছে সিঙ্গাপুর, তাইওয়ান, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায়।

জর্জ ক্লুনি ও ব্রাড পিটকে দেখা যাবে জন ওয়াটসের অ্যাকশন কমেডি সিনেমা ‘উলফ’-এ। ছবিটি প্রদর্শিত হবে আউট অব কমপিটিশন বিভাগে। মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা পাওয়া ২১ সিনেমার পাঁচটিই ইতালীয় পরিচালকের।

উৎসবে সেরা ছবির অন্যতম দাবিদার স্প্যানিশ নির্মাতা পেড্রো আলমোদোভার। তার পরিচালিত ‘দ্য রুম নেক্সট ডোর’ও রয়েছে আলোচনার কেন্দ্রবিন্দুতে। এই প্রথম পুরোপুরি ইংরেজি ভাষায় চলচ্চিত্র বানিয়েছেন আলমোদোভার। এ ছবিতে দেখা যাবে টিলডা সুইনটন ও জুলিয়ান মুরকে। 

সেরা ছবির দৌড়ে হ্যালিনা রেজিনের ইরোটিক থ্রিলার ‘বেবিগার্ল’কেও রাখতে হবে। কারণ এ সিনেমাটিতে দেখা যাবে নিকোল কিডম্যান, হ্যারিস ডিকিনসনের মতো তারকাদের।

আলোচনায় আছে মার্কিন ক্রাইম থ্রিলার ‘দ্য অর্ডারও। জাস্টিন কারজেল পরিচালিত এ সিনেমায় এফবিআই এজেন্টের চরিত্রে অভিনয় করেছেন জুড ল। এটি ১৯৮৯ সালে প্রকাশিত কেভিন ফ্লিনের বই ‘দ্য সাইলেন্ট ব্রাদারহুড’ অবলম্বনে নির্মিত হয়েছে ।

এ বছরের সবচেয়ে আলোচিত সিনেমাগুলো মধ্যে একটি হচ্ছে— ‘জোকার: ফলি আ ডিউ’। টড ফিলিপস পরিচালিত ‘জোকার’ সিনেমার সিকুয়েলটি জায়গা করে নিয়েছে ভেনিস উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে। আগামী ৪ অক্টোবর প্রেক্ষাগৃহে মুক্তির আগেই ভেনিসে প্রিমিয়ার হবে হোয়াকিন ফিনিক্স ও লেডি গাগা অভিনীত সিনেমাটি। এ সিনেমাটি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন উৎসবের আর্টিস্টিক পরিচালক আলবার্তো বারবারা।

এ ছাড়া ভেনিস উৎসবে স্বর্ণসিংহের অন্যতম দাবিদার আলোচিত ইতালীয় নির্মাতা লুকা গুদানিনোর ছবি ‘কুইয়ার’। ১৯৮৫ সালে প্রকাশিত উইলিয়াম এস বরোজের একই নামের উপন্যাস অবলম্বনে এ ছবিটি নির্মিত হয়েছে। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ড্যানিয়েল ক্রেগ। এ ছবিটিতে ক্রেগ তার ক্যারিয়ারসেরা অভিনয় করেছেন বলে মত দিয়েছেন আলবার্তো বারবারা।

আরও স্বর্ণসিংহের দৌড়ে আছে পাবলো লরেইনের ‘মারিয়া’। চিলিয়ান নির্মাতা ছবিটি বানিয়েছেন প্রখ্যাত অপেরা গায়িকা মারিয়া ক্যালাসের জীবন অবলম্বনে। এতে অ্যাঞ্জেলিনা জোলিকে মারিয়ার চরিত্রে দেখা যাবে ।

সূত্র: এএফপি, ভ্যারাইটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *