বিনোদন

ডাইনোসরকে নিয়ে সিনেমা, মুক্তি ২০২৫ সালে

Share this:

হলিউডের যে কটি সিনেমা সারাবিশ্বে দর্শকদের দৃষ্টি কেড়েছে, তাদের মধ্যে অন্যতম হচ্ছে ‘জুরাসিক পার্ক’। প্রায় সাড়ে ছয় কোটি বছর আগে পৃথিবী থেকে বিলুপ্ত হওয়া এসব দৈত্যাকার প্রাণী পৃথিবীতে ফিরিয়ে আনা হয়েছে ক্লোন পদ্ধতিতে। স্টিভেন স্পিলবার্গ পরিচালিত জুরাসিক পার্ক সিনেমাটি ১৯৯৩ সালে মুক্তি পেয়েছিল। বিলুপ্ত হওয়া ডাইনোসরকে প্রযুক্তির সাহায্যে পর্দায় ফিরিয়ে আনেন তিনি।

ডাইনোসরের ডিএনএ ব্যবহার করে আবার তৈরি করা হয় ডাইনোসর। সেগুলোকে নিয়ে একটি দ্বীপে তৈরি করা হয় বিনোদন পার্ক। আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের আগে কয়েকজন বিজ্ঞানীকে আমন্ত্রণ জানানো হয় পার্কটি পরিদর্শনের জন্য। কিন্তু কিছু মানুষের ষড়যন্ত্রের কারণে ডাইনোসর বেরিয়ে আসে খাঁচা ভেঙে।

জুরাসিক পার্ক মুক্তির পর ৩১ বছর পেরিয়ে গেছে। এর মধ্যে প্রকাশ্যে এসেছে এই সিরিজের ছয়টি সিনেমা। সপ্তম সিনেমাটিও প্রায় প্রস্তুত। সম্প্রতি ইউনিভার্সেল পিকচার্স প্রকাশ করেছে এ সিরিজের নতুন সিনেমা ‘জুরাসিক ওয়ার্ল্ড রিবার্থ’-এর ট্রেলার। গ্যারেথ এডওয়ার্ডস পরিচালিত এ সিনেমার চিত্রনাট্য লিখেছেন ডেভিড কোয়েপ, জুরাসিক পার্কের প্রথম সিনেমা তৈরি হয়েছিল, যার কাহিনি অবলম্বনে। জুরাসিক ওয়ার্ল্ড রিবার্থে অভিনয় করেছেন স্কারলেট জোহানসন, জোনাথন বেইলি, মাহেরশালা আলী প্রমুখ। 

জুরাসিক ওয়ার্ল্ডের সর্বশেষ সিকুয়েল ‘জুরাসিক ওয়ার্ল্ড ডমিনিয়ন’ যেখানে শেষ হয়েছিল, তার পাঁচ বছর পরের গল্প দেখা যাবে এ নতুন সিনেমায়। গ্রহের বাস্তুশাস্ত্র আরও কঠিন হয়ে গেছে ডাইনোসরদের জন্য। একটি বিচ্ছিন্ন পরিবেশে টিকে আছে অল্প কিছু ডাইনোসর, এ পরিবেশ তাদের জন্য উপযোগী। ওই পরিবেশে তিনটি প্রাণী এমন এক জীবনরক্ষাকারী ওষুধের সন্ধান পায়, যা মানবজাতির জন্য কল্যাণ বয়ে নিয়ে আসবে।

জুরাসিক ওয়ার্ল্ড রিবার্থ সিনেমার চরিত্রগুলোর সম্পর্কে একটি ধারণা দিয়েছে ইউনিভার্সেল স্টুডিও। জোহানসনকে দেখা যাবে বিশেষজ্ঞ জোরা বেনেটের ভূমিকায়, অবশিষ্ট ডাইনোসরের প্রজাতি থেকে ডিএনএ সংগ্রহের জন্য নিয়োগ করা হয়েছে তাকে। কারণ কিছু মানুষ চায়, ডাইনোসরকে ব্যবহার করে পৃথিবীতে তাদের কর্তৃত্ব স্থাপন করতে। জোহানসনের টিমের সদস্য ডানকান কিনকেডের ভূমিকায় অভিনয় করেছেন মাহেরশালা আলী। জোনাথন বেইলি থাকবেন জীবাশ্মবিদ ড. হেনরি লুমিসের চরিত্রে। তাদের সঙ্গে থাকবে আরও কিছু চরিত্র। 

জুরাসিক ওয়ার্ল্ড রিবার্থ সিনেমার শেষ দিকে দেখা যাবে— সবাই একটি দ্বীপে আটকা পড়েছে। এবং এমন এক ভয়ঙ্কর ও মর্মান্তিক বাস্তবতার মুখোমুখি হয়, যা এতদিন সবার কাছ থেকে লুকিয়ে রাখা হয়েছিল।

ইউনিভার্সেল পিকচার্স জানিয়েছে, ২০২৫ সালের ২ জুলাই মুক্তি পাবে জুরাসিক ওয়ার্ল্ড রিবার্থ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *